Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

 

০১। স্যানিটেশন ও বিশুদ্ধ পানি সরবরাহ- জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর জনসাধারনের পানীয় জল সরবরাহের লক্ষে প্রতি বৎসর আর্সেনিকমুক্ত ৬নং গভীর/তারা গভীর/ডেভহেড তারা নলকূপ স্থান করে থাকে। বরাদ্দ পাওয়া গেলে ইউনিয়ন পরিষদের মাধ্যমে স্থান নির্বাচন করা হয়।

০২। জনসচেতনার লক্ষে স্থাপিত নলকূপের পানিতে আর্সেনিকের উপস্থিতি বিনামূল্যে পরীক্ষা করা হয়।

০৩। বিভিন্ন ইউনিয়নের স্থাপিত নলকহপের যে কোন প্রকার সমস্যায় নলকহপ মেকানিক দ্বারা মেরামত করে নলকহপ চালুর ব্যবস্থা করা হয় (সরকারী মালামাল এর সরকারী মূল্য পরিশোধ সাপেক্ষে)

০৪। সস্নাব/রিং বিক্রয়- স্যানিটেশন সুবিধা অব্যাহত রাখার জন্য প্রতিটি সস্ন্যাব ২০০/- টাকা এবং প্রতিটি রিং ১০০/- টাকা হারে বিক্রয় করা হয়।

০৫। বন্যা হলে দূষিত পানি বিশুদ্ধ করার জন্য পানি বিশুদ্ধ করণ টেবলেট, বিস্নচিং পাউডার এবং টিউবওয়েল উচু করার জন্য সকেট ও নিপেল দেওয়া হয়।

 

কার্যক্রমঃ

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিস পলস্নী এলাকায় ইউনিয়ন পরিষদের সহযোগীতায় ও পৌর এলাকায় পৌরসভাকে সম্পৃক্ত করে নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে অবকাঠামো নির্মান ও কারিগরী সহায়তা প্রদান করে থাকে। উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিসের উলেস্নখযোগ্য  কার্যক্রমগুলি হলো , নিরাপদ পানির উৎস স্থাপন, পানির গুনগত মান পরীÿা, স্যানিটেশন সামগ্রী উৎপাদন,বিক্রয় ও বিনামূল্যে বিতরণ, নলকুপ মেরামত করন,নলকুপের খুচরা যন্ত্রাংশ বিক্রয়, উদ্ধুদ্ধকরণ, ডিজিটাল পদ্ধতিতে পানির উৎস সনাক্তকরনের  জন্য স্বতন্ত্র জিও কোড প্রদান ইত্যাদি।